মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন

দুর্গাপুরে শেষ হলো কুমুদিনী হাজং এর অন্তোষ্টিক্রীয়া

Reporter Name
  • আপডেট : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৫৩ পঠিত

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে ব্রিটিশ বিরোধী ও টঙ্ক আন্দোলন তথা হাজং বিদ্রোহের একমাত্র সংগ্রামী নারীনেত্রী কমরেড কুমুদিনী হাজং (৯২) এর অন্তোষ্টিক্রীয়া। রোববার দুপুরে সর্বস্তরের উপস্থিতিতে এ অন্তোষ্টিক্রীয়া সম্পন্ন হয়।

কুমুদিনী হাজং দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী কুল্লাগড়া ইউনিয়নের বহেড়াতলী গ্রামে পাহাড়ী অঞ্চলের এক টিলায় বসবাস করতেন। ব্রিটিশ বিরোধী আন্দোলন, হাজং বিদ্রোহ আন্দোলন, টংক আন্দোলন, পাকিস্তানি জুলুম বৈষম্য নিপীড়ন, মহান স্বাধীনতা আন্দোলন সহ বিভিন্ন আন্দোলনের কালের স্বাক্ষী ছিলেন তিনি। চরম দারিদ্রের সঙ্গে সংগ্রাম করে এই অগ্নিযুগের বিপ্লবী নারীর জীবন অতিবাহিত হলো। যৌবনে নিজের জীবনকে তুচ্ছ করে স্বদেশ ও স্ব-জাতির জন্য সবকিছু বিসর্জন দিলেও রাষ্ট্রীয় একুশে পদক বা স্বাধীনতা পদক না পেলেও অগণিত মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা পেয়েছেন তিনি। শেষ সময়ে বেসরকারী উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য তার ভরন পোষন সহ চিকিৎসা সেবার দায়-দায়িত্ব নিয়েছিলেন। তার ত্যাগ ও সংগ্রামী চেতনাকে নতশিরে শ্রদ্ধা জানায় সর্বস্তরের জনগন।

স্থানীয় সোমেশ্বরী নদীর তীরে অন্তোষ্টিক্রীয়ায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এম রকিবুল হাসান, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ডাঃ দিবালোক সিংহ, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ হক, বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতি কবি সুজন হাজং, রেড ক্রিসেন্ট নেত্রকোনা জেলা কমিটির নেতৃবৃন্দ, সিপিবি উপজেলা কমিটির সম্পাদক রুপন কুমার সরকার সহ অন্যান্য নেতৃবৃন্দ। অন্তোষ্টিক্রীয়ার পূর্বে এই মহিয়ষী নারীর স্মৃতির প্রতি সিপিবি কেন্দ্রীয় কমিটি ও উপজেলা কমিটির পক্ষ থেকে দলীয় পতাকা তার কফিনে ধারন করে শেষ শ্রদ্ধা জানান।

তার মৃত্যুতে, স্থানীয় সংসদ সদস্য মোশতাক আহমেদ রুহী, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রেমন্ড আরেং, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড ডাঃ দিবালোক সিংহ, ইউএনও এম রকিবুল হাসান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিচালক গীতি কবি সুজন হাজং, অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, দুর্গাপুর প্রেসক্লাব, সাংবাদিক সমিতি, পথ পাঠাগার, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন, সিপিবি নেত্রকোনা জেলা ও দুর্গাপুর উপজেলা কমিটি সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শোকাহত পরিবারের প্রতি সমবেদন জানিয়েছেন। মৃত্যুকালে ২ ছেলে ও ২ মেয়ে সহ অসংখ্য গ্রনগ্রাহী রেখে গেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 comrademonisingha.com স্বত্বাধীকার - কমরেড মণিসিংহ স্মৃতি পরিষদ দুর্গাপুর।
Design & Developed BY Purbakantho.Com