শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

সংগীত-নৃত্য সহ ১৮ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

Reporter Name
  • আপডেট : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ২০৬ পঠিত

ডেক্স নিউজ : বাংলাদেশ শিল্পকলা একাডেমি শুরু হয়েছে ‘বিশেষ প্রশিক্ষণ কোর্স ২০২৩’। শুক্রবার (৩ মার্চ) সকালে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শাস্ত্রীয় সংগীত, লোকসংগীত,সেতার, বেহালা, শাস্ত্রীয় নৃত্য (ভরত নাট্যম, ওড়িষী, গৌড়ীয়), সরোদ, পিয়ানো, বাদন ও স্টাফ নোটেশন, বাঁশি, গিটার, তবলাসহ ১৮টি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হতে যাচ্ছে।

এর বাইরে ক বিভাগে প্রথম-পঞ্চম এবং খ বিভাগে যষ্ঠ-দশম শ্রেণি পর্যন্ত রয়েছে শিশুদের জন্য সাধারণ সংগীত প্রশিক্ষণ কর্মশালা। এছাড়া চারুকলা বিষয়ে ৪-৮ বছর বয়সী শিশুদের জন্য শুরু হচ্ছে ১ বছর মেয়াদী ফাউন্ডেশন কোর্স এবং ৯ -১৮ বছর বয়সীদের জন্য শুরু হচ্ছে ৩ বছর মেয়াদী বেসিক কোর্স।

শিল্প সংস্কৃতির চর্চা ও বিকাশের মাধ্যমে সংস্কৃতির আলো সবার মাঝে ছড়িয়ে দিতে ২০১৫ সালের ১৫ নভেম্বর জাকজমক আয়োজনের মধ্যে দিয়ে শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই প্রশিক্ষণ কর্মশালা। শুরুতে শাস্ত্রীয় নৃত্য, শাস্ত্রীয় সংগীত, সেতার ও সরোদের মোট ৪টি বিষয়ে বছরব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হলেও ৮ বছরে তা ১৮টি বিষয়ে বর্ধিত হয়েছে।

সকালে প্রথম পর্বে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান। পরে তথ্যচিত্র প্রদর্শনী হয়। প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো. আবুল মনসুর, সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এই প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে সংস্কৃতি চর্চা সাধারণের মধ্যে আরো ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে বলে মনে করেন একাডেমির মহাপরিচালক। ২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানমালায় পরিবেশিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মনোজ্ঞ যন্ত্রসংগীত পরিবেশনা, দলীয় নৃত্য ও দলীয় সংগীত।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর
© All rights reserved © 2023 comrademonisingha.com স্বত্বাধীকার - কমরেড মণিসিংহ স্মৃতি পরিষদ দুর্গাপুর।
Design & Developed BY Purbakantho.Com